পাশ্চাত্য দর্শনের ইতিহাস আধুনীক সাজেশন। দর্শন বিভাগ। অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা ২০২১

           SHORT CUT

Youtube Link:

https://www.youtube.com/channel/UCw2Qno1gJC9H OZhC0IUfXxw

FB Link :

ShortCut | Facebook

FB Group:

ShortCut | Facebook

Website Link:

https://needgoods1.blogspot.com/



অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা 20

বিভাগ দর্শন

বিষয় পাশ্চাত্য দর্শনের ইতিহাস আধুনীক

বিষয় কোড 221701 

 

বিভাগ

 

১.জার্মান ভাববাদে জনক কাকে বলা হয়?

২.পাশ্চাত্য দর্শনে আধুনিক যুগের সময় সীমা উল্লেখ কর?

৩.আধুনীক দর্শনে জনক কে?

৪.ডেকার্টের মতে  তিনতি ধারণা কী কী?

৫.দুইজন বুদ্ধিবাদী দার্শনিকের নাম লেখ? 

৬.হিউম আমাকে নির্বিচারের মোহনিন্দ্রা থেকে জাগিয়েছেন উক্তিটি কার? 

৭.সমান্তরালবাদের প্রবক্তা কে?

৮.কে এক মাএ ঈশ্বরকে দ্রব্য বলেন?

৯.সকল মোনাডের মোনাড কে?

১০.পূর্ব প্রতিষ্ঠিত শৃঙ্খলাবাদের প্রবক্তাকে?

১১.লাইবনিজের মতে জগতের মূল উপাদানের নাম কী?

১২.আধুনিক অভিজ্ঞতাবাদের জনক কে?

১৩.বুদ্ধিপ মধ্যে এমন কিছু নেই যা পূর্বের ইন্দ্রীয়ের মধ্যে ছিল না কার উক্তি? 

১৪.লকের বাস্তববাদের নাম কী?

১৫.বার্কলে কোন দেশের দার্শনিক? 

১৫.অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর এই উক্তিটি কার? 

১৬.বার্কলে ভাববাদের নাম কী?

১৭.সবই ঈশ্বর অবং ঈশ্বরই সব উক্তিটি কার? 

১৮.ডেকার্টের দার্শনিক পদ্ধতি কী ছিল? 

১৯.ডেকার্টের মতে দ্রব্য কয়টি কী কী? 

২০.সব ধারণাই ইন্দ্রিয়জের অনুলিপি উক্তিটি কার? 

২১.A Critique of pure Reason কে লিখেছেন? 

২২.দর্শনে বিচারবাদের জনক কাকে বলা হয়?

২৩.A Critique of practicak Reason গ্রন্হটি কে লিখেছেন? 

২৪.হিউমের মতে প্রত্যক্ষণ কত প্রকার কী কী?

২৫.আত্মগত  ভাববাদের প্রবক্তা কে? 

২৬.হোগেল কত সালে মৃত্যুবপণ করেন? 

২৭.হোগলের মতে দ্বান্ধিক পদ্ধতি কী? 

২৮.মোনাড কী? 

২৯.বস্তুগত ভাববাদের প্রবক্তা কে? 

 

 

 

বিভাগ

 

 

১.আধুনীক পান্চাত্য দর্শনের বৈশিষ্ট্য আলোচনা কর?

২.ডেকার্টের ধারণাতও্ব ব্যাখ্যা কর?

৩.সহজাত ধারণা বলতে কী বুঝ? 

৪.Natura Naturans এবং Natura Naturta সম্পর্কে কী বলেছেন?

৫.স্পিনোজার মতে ঈশ্বর কি একজন ব্যক্তি? 

৬.পূর্ব প্রতিষ্ঠিত  শৃঙ্খলবাদ সম্পর্কে কী জান? 

৭.লাইবনিজের দ্রব্যের ধারণা ব্যাখ্যা কর?

৮.লকের মতে গুণ কত প্রকার কী কী? উদাহরণসহ লেখ 

৯.লক কীভাবে মূখ্য গৌণ গুণের পার্থক্য নির্ণয় করেন? 

১০.আত্মগত ভাববাদ কী?

১১.মোনাডের বৈশিষ্ঠ্যসমূহ লেখ? 

১২.হিউমের ধারণা অনুষঙ্গ নীতিটি ব্যাখ্যা কর?

১৩.মন বা আত্মা হচ্ছে প্রত্যক্ষণের সমষ্টি হিউমের উক্তিটি ব্যাখ্যা কর? 

১৪.সব ধারণা ইন্দ্রীয় ছাপ থেকে উদ্বূত হুউমের উক্তিটি ব্যাখ্যা কর?

১৫.কান্ট কি ভাবে বিশ্লেষক সংশ্লেষক অবধারণের মধ্যে পার্থক্য করেন?

১৬.লাইবনিজের মতে মোনাডের মোনাড কী?

১৭.ফিকটের মতে অহং অনহং কী? আলোচনা কর

১৮.শেলিং এর নান্দনিক স্বজ্ঞবাদ আলোচনা কর?

১৯.কান্টের দর্শনে কোপার্নিকীয় বিপ্লব কী? 

২০.হেগেলের পরম সওার স্বরুপ কী?

 

 

 

 

বিভাগ

 

 

১.আধুনীক পাশ্চাত্য দর্শনের বৈশিষ্ঠ্যগুলো ব্যাখ্যা কর?

২.আমি চিন্তা করি সুতরাং আমি আছি৷ ডেকার্টোপ উক্তি অবলম্বনে তার দর্শনে বিচারমূলক আলোচনা কর? 

৩.ডেকার্ট কীভাবে ঈশ্বরের ধারণা থেকে ঈশ্বরের অস্তিত্ব প্রমাণ করেন? আলোচনা কর মন্তব্য দাও?

৪.ঈশ্বরের অস্তিত্ব সম্পর্কে ডেকার্টের মতবাদ আলোচনা কর? 

৫.স্পিনোজার দ্রব্য সম্পর্কীয় ধারণা ব্যাখ্যা কর?

৬.বৌদ্ধিক প্রকার বলতে কী বুঝ? কান্টের মতে বৌদ্ধিক প্রকারগুলোর স্বরুপ কার্যাবলি লেখ? 

৭.লাইবনিজ অনুসরণে পূর্বপ্রতিষ্ঠিত শৃঙ্খলবাদ আলোচনা কর৷ তাকে কি একজন বহুত্ববাদী বলা যায়?

৮.লাইবনিজের মোনাডতও্ব ব্যাখ্যা কর৷ তিনি একত্ববাদী না বহুত্ববাদী? 

৯.স্পিনোজার দ্রব্যের বৈশিষ্ট্য লেখ৷ স্পিনোজা কী একজন সর্বেশ্বরবাদী?

১০.জন লক কীভাবে ডেকার্টের সহজাত ধারণা খন্ডন করেন? 

১১.বার্কলের আত্মগত ভাববাদ আলোচনা কর?

১২.ভাববাদ কী? বার্কলের আত্মগত ভাববাদ সমালোচনাসহ আলোচনা কর?

১৩.হিউম কীভাবে ইন্দ্রীয় ছাপ ধারণার মধ্যে পার্থক্য করেন আলোচনা কর৷ তার মতে সব ধারণাই কি ইন্দ্রিয়জ থেকে প্রাপ্ত? 

১৪.হিউমের মতে ধারণা অনুষঙ্গ নীতিটি ব্যাখ্যা কর?

১৫.জ্ঞানের উৎপওি বিষয়ক মতবাদ হিসেবে বিচারবাদল ব্যাখ্যা কর? 

১৬.হিউমের আত্মা সম্পর্কীয় ধারণার বিচারমূলক ব্যাখ্যা দাও?

১৭.ফিকটের মতে অংহ কী? তার দর্শনে জ্ঞান চেতনা বিষয়ক মতবাদ আলোচনা কর? 

১৮.ভাববাদ কী? শেলিং এর অতিন্দ্রিয় ভাববাদ ব্যাখ্যা কর?

১৯.কান্ট কীভাবে সওা অবভাসের মধ্যে পার্থক্য নিরুপণ করেন? তিনি কেন বলেন সওা যে অজ্ঞাত অজ্ঞেয়? 

২০.যা বৌদ্ধিক তাই বাস্তব যা বাস্তব তাই বৌদ্ধিক ৷উক্তিটির আলোকে হেগেলের দর্শন বিচার কর? 

 






 PDF LINK: CLICK HERE 

 

জাতীয় বিশ্ববিদ্যালয় এর সকল ধরনের সাজেশন পেতে ভিজিট করতে পারেন আমাদের এই ওয়েভ সাইট

 

Post a Comment

Previous Post Next Post